খোদেজা মাহবুব আরা

 




"নিয়ে  যাও"



হৃদয়ের রক্তাক্ত অনুভবে তোমায় ভালোবাসা জানাই 

সময়ের স্রোতে একদিন দেখব আর সময় নাই। 



তোমার অদৃশ্য স্পর্শে হারিয়ে যাব অথৈ সাগরে 

তোমার মাঝেই বিলীন হব আসবো না ফিরে। 



বাহিরে চৈএের দাবদাহ  হৃদয়ে অনন্ত শ্রাবণ 

কোন অদৃশ্য বন্ধনে বেঁধেছ মানেনা মন। 



কত ফুল ফুটে ঝরে গেছে অচেনা অবসাদে 

আমিও ঝরছি, ক্ষয়ে যাচ্ছি যন্ত্রণা বোধে। 



পৃথিবীর তান্ডব ঝড়েও কমেনা তোমার ভালোবাসা 

ডানা ভেঙে পড়ে থাকি কমেনা আশা। 



কোন এক শুভ দিনে পৃথিবী সাজাও 

করুণার স্পর্শে ছুঁয়ে আমায় নিয়ে  যাও।



২.

"মানুষ " (২১—০৮—২০২০ ইং)





মানুষ এক অবসাদ গ্রস্ত জীবনের উম্মাদনাহীন জরা জীর্ণতার ভারে জর্জরিত ক্ষয়িষ্ণুতার বাহক মাত্র, দিন শেষে রাত্রির অন্ধকারের  মতো জড়িয়ে থাকে হৃদয়ের সবটা জুড়ে এক দুঃসহ শুন্য প্রান্তর, সাগর পেরোতে ইচ্ছে পাখির প্রাণপন দাপাদাপি তবু ডুব সাতারে পেরোনো হয়না নীল সাগরের ঢেউ, জীবনের সর্বত্র জুড়ে আছে অলিখিত বিধিবিধানের অচ্ছেদ্য প্রাচীর, অস্বস্তির এক চোরাকাঁটা বিঁধে থাকা সকাল সন্ধ্যা, এভাবে অসংখ্য রাত কাটে নির্ঘুম, দুঃস্বপ্নের কোল ঘেঁষে থাকা অষ্ট প্রহর, প্রকৃতিতে শুধু মানুষের জন্য কিছু হুতাশন জমে থাকে উত্তরের বাতাসে, এভাবেই একদিন সময় ফুরায়, অস্বিত্ব বিলীন কোন গোপন পক্রিকায়।



৩.

"তোমার ধারাপাত "



২৬—০৭—২০২০ ইং 



নিশ্চুপ অন্ধকার রাত প্রভাতের ইংগিত 

দিয়ে যায় বাতাসে, এইযে অন্ধকার এমন, 

সবকিছুতেই এক বিষন্ন যাপন কাল,

গৃহকোণে যন্ত্রণা দগ্ধ এক প্রহর বিলাপ। 



আমিতো জানিনা ভবিষ্যত, সময়ের আশ্রিত আমি শুধু কাঁটাযুক্ত  পথে দাঁড়িয়ে থাকি দিক শুন্য। 



আকাশতো জেনে যায় আমার  অসহায়ত্ব, 

কত বিপুল তার পরিব্যপ্তি, নির্জনে ভাংছে আমার অস্তিত্ব, আর আমি নিশ্চুপ অন্ধকারে যাপন করি দগ্ধকাল। 



পুস্পিত সৌরভের মৌনব্রতে আমার হৃদয় নত অচেনা সম্ভাষণে, পৃথিবীময় নিতান্ত আপনের তীব্র অভাব, 

আমার জন্য কিছু আর অবশিষ্ট নেই, শুধু তাই জরাজীর্ণ  অনুক্ত অন্তর কথনে তোমার ধারাপাত।

মন্তব্যসমূহ